শনিবার, ৯ এপ্রিল, ২০১৬

।। চাকুরীরত এর আর্তি অথবা চাকরীপ্রার্থী ।।


।। চাকুরীরত এর আর্তি অথবা চাকরীপ্রার্থী ।।
---------------------------------------------------
প্রাইভেট কোম্পানীর অনেক বড় বড় চাকুরিজীবী কর্তাব্যাক্তিগন প্রায়শই বুক ফুলিয়ে গর্ব করেন এই বলে যে, সঠিক person কে সঠিক placement করার ও KPI নির্ধারন ও সেই মাপের performance Appraisal প্রনয়নের মাধ্যমে corporate culture তথা কোম্পানীর ও দশের উন্নতি করছেন।

একবার নিজের বিবেককে প্রশ্ন করে দেখুনতো আপনি কি আসলেই তা করছেন, নাকি নিরবে নিজের প্রিয়পাএকে পদস্থ করছেন আপনার organization এ ? প্রাইভেট কোম্পানীতে আছেন বলেই কি সব privatization করছেন ? পদন্নতি, খোরাকিবৃদ্ধি ও গ্রুপভুক্ত তাদেরকেই করছেন যারা নিজের কাজের প্রতি মনোযোগ ও উন্নতির চেয়ে আপনার প্রতি বেশি মনোযোগ দিচ্ছেন ও pumping এই বেশি ব্যাস্ত রয়েছেন।

যেসব বেসরকারী চাকুরীজীবী প্রতিনিয়ত নিষ্ঠা ও অমানুষিক পরিশ্রম করে আপনার তথা কোম্পানীর প্রতিনিয়ত উন্নয়ন করে যাচ্ছেন, তাদের খবর রাখছেন কি, "স্যার" ?? নাকি আপনার প্রিয়পাএদের পারফরমেন্সের প্যারামিটার পরিপূর্ন করছেন ???
এবার চাকুরিপ্রার্থীদের কথা.......


অনেক বড় বড় ও অভিজ্ঞ বেসরকারী চাকুরীজীবী কর্তাগন বয়ান দিয়ে থাকেন যে, যারা বেকার আছেন তারা যোগ্যতাহীন। বর্তমানে চাকুরী পেতে যোগ্যতা নই, যোগ্য ব্যাক্তির পরিচয় লাগে। তাই আপনি বেকার মানে এই নয় আপনি অযোগ্য, হয়তো আপনার মাথার উপর কোন যোগ্য ব্যাক্তির ছায়া নাই। আপনার থেকেও অনেক অযোগ্য ব্যাক্তি যোগ্যতার মুখোস পরে বড় পজিশনে বহাল তবিয়তে আছেন বড়কর্তার বটতলায়। 


তাই বেকারত্ত মানেই অযোগ্যতা নয়, আবার চাকুরীরত মানেই যোগ্যতর নয়। 
তাই সবিনয় অনুরোধ আপনার কাছে "স্যার", যারা বেকার আছেন তাদেরকে যোগ্যতাসম্পন্ন মনে করে যোগ্যতা প্রমানের সৎসুযোগ দিন ও যারা চাকরীরত আছেন তাদেরকে সততার সহিত মূল্যায়ন করুন।
আসুন স্যার, জাতিকে বেকারত্ব থেকে নয়, অযোগ্যতা ও অসততার অভিশাপ থেকে মুক্ত করি। তাতে আমরাই জাতিবান হবো ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভাবতেছি জবটা চেঞ্জ করব। কিন্তু ভয় পাচ্ছি!

ভাবতেছি জবটা চেঞ্জ করব। কিন্তু ভয় পাচ্ছি! যারা এমন চিন্তায় আছেন তারা ঠিক লাইনেই আছেন। কারন আপনি কেন জব চেঞ্জ করতে চান তা আপনার থেকে ভাল কে...