- ফিলিপ কটলার
- দৈনকিডেসটিনি : কেমনদেখলেন...?
- ফিলিপকটলার : ভালো।এইপ্রথমএলাম।এদেশেসবুজরংটাচোখেলেগেছে।এটাচোখওমনেরজন্যভালো।
- ডেসটিনি : বিপণনগুরু ....বাংলাদেশেরবিপণনবিষয়েআপনারদর্শনজানতেচাই?
- ফিলিপকটলার : বাংলাদেশেরবেশিরভাগমানুষদরিদ্র।তাদেরজন্যদরিদ্রবান্ধববিপণনব্যস্থাগড়েতুলতেহবে।লক্ষরাখতেহবে, যেনউৎপাদনেরসঙ্গেজড়িতশ্রমিক, পণ্যবিতরণকারীওভোক্তাসবাইসন্তুষ্টথাকে।কেননাআমরাচাইনাকেউগরিবথাকুক।ভারতকিন্তুতাদেরগরিবজনগোষ্ঠীরকথাচিন্তাকরেএভাবেইপণ্যপ্রস্তুতওবিপণনকরছে।দরিদ্র মানুষকে তার দুর্দশা থেকে তুলে আনতে হবে। তাদের জন্য এমন একটি বিপণন ব্যবস্থা গড়ে তুলতে হবে, যেখানে উৎপাদক পর্যায় থেকে ভোক্তা পর্যায় পর্যন্ত নিজেকে সবাই একই দলের অংশ বলে মনে করে।
- ডেসটিনি : বৈষম্যহীনবাজারব্যবস্থানিয়েকাজকরারজন্যবাংলাদেশকতটাউপযুক্ত?
- ফিলিপকটলার : সময়এসেছেএবিষয়টিতেগভীরভাবেমনোযোগীহওয়ার।আমিমনেকরিবাংলাদেশকে 'ব্রিকস'জোটেরঅন্তর্ভুক্তহতেপারে।বাংলাদেশওইন্দোনেশিয়াএতেযুক্তহতেপারে। ('ব্রিকস' হচ্ছেঅগ্রসরউন্নয়নশীলদেশগুলোরজোট।এরসদস্যব্রাজিল, রাশিয়া, ভারত, চীনওদক্ষিণআফ্রিকা।)
- ডেসটিনি : তাহলেআমাদেরবিপণনস্ট্র্যাটেজিকেমনহওয়াউচিত?
- ফিলিপকটলার : বিপণনএকটিবিশালখাত।কাজেইআপনিকিসেরবিপণনকরবেন,সেটিআগেঠিককরতেহবে।বাংলাদেশেরঅনেকপ্রাণশক্তিএখনবাংলাদেশরাষ্ট্রেরবিপণনকীহবে, সেটিওঠিককরতেহবে।বাংলাদেশএমনপণ্যতৈরিকরতেহবেযেটিদিয়েতারাবিশ্ববাজারধরতেপারবে।
- ডেসটিনি : এপ্রেক্ষপটেডেসটিনি২০০০লিঃ-এরবিপণনব্যবস্থায়জনকল্যাণকরকিছুআছেবলেমনেকরেনকি?
- ফিলিপকটলার : মাল্টিলেভেলমার্কেটিং (এমএলএম)-এরমাধ্যমেডেসটিনিবিপণনকরেথাকে।যাএদেশেরসাধারণমানুষেরজন্যকল্যাণকর।এইদেশেসফলতারসঙ্গেএরপ্রয়োগঘটিয়েছেডেসটিনি।এদেরবিপণনব্যবস্থাগণমুখীগরিববান্ধব।যাদেশেরজন্যজুতসই।
- ডেসটিনি : ডেসটিনিদেশথেকেদারিদ্র্যদূরকরারঘোষণাদিয়েছে।এটাকতটাযৌক্তিকবলেমনেকরেন?
- ফিলিপকটলার : সম্ভব।অবশ্যইসম্ভব।বাংলাদেশঘুমন্তবাঘ।আমারমনেহচ্ছে, বাঘজেগেউঠছে।এদেশেডেসটিনিসহবেশকিছুচমৎকারবাণিজ্যিকপ্রতিষ্ঠানআছে।এগুলোছোটদেশটিরগ-িছেড়েবাইরেপ্রতিষ্ঠাপেতেহবে।বিশ্বেরআনেকছোটদেশেরবিখ্যাতব্র্যান্ডআছে।সুইজারল্যান্ডেরঘড়িবাচকলেট।ডেসটিনিরভবিষ্যৎপরিকল্পনাসফলতাপাবেবলেমনেকরি।
- ডেসটিনি : ৮জুনপ্রধানমন্ত্রীরকার্যালয়েএকটিবৈঠককরেন।সেখানেসরকারেউচ্চপর্যায়েরসাথেমতবিনিময়করেছেন।তাদেরকিপরামর্শদিয়েছেন?
- ফিলিপকটলার : সেখানেমার্কেটিংপাবলিকসার্ভিসঅ্যাপডোরস্টেপশীর্ষকঅধিবেশনেবিপণনশাস্ত্রেরপ্রফিটিবেলিটি, রিটার্নিবিলিটিওসাসটেইনেবিলিটিসম্পর্কেআলোচনাকরেছি।আমিবলতেচেয়েছে, পৃথিবীরসবমানুষকেবাংলাদেশকেচেনারওজানারপ্রয়োজননেই।বিশ্বে৬০০কোটিরবেশিলোকবাংলাদেশকেজানবে, এমনটাভাবাওঠিকনয়।বরংএমনকিছুলোকেরকাছেবাংলাদেশেরপরিচিতিথাকতেহবে, যাদেরপ্রচুরটাকাআছে।তাদেরকেউএদেশেবেড়াতেআসবে, কেউআসবেবিনিয়োগওব্যবসাকরতে।আরএসবলোকেরকাছেবাংলাদেশকেতুলেধরারজন্যনিয়মিতভালোপ্রচারণাচালাতেহবে।
- ডেসটিনি : ঢাকাবিশ্ববিদ্যালয়েবিপণনদর্শননিয়েআলোচনাকরেছেন।তরুণদেরকেমনসম্ভাবনাময়মানহয়েছে?
- ফিলিপকটলার:আমিতাদেরচোখেআগামীরসফলবাংলাদেশেরছবিদেখেছি।তাদেরকেএটাইবলতেচেয়েছি,ব্যবসায়কেবললাভনয়সামাজিকদায়বদ্ধতারবিষয়টিদেখতেহবে।একারণে (সোস্যালমার্কেটিং) আজকেরযুগেগুরুত্বপূর্ণবিষয়।একাডেমিক্যাল পাঠে ৪টি 'পি' আছে। প্রোডাকশন (উৎপাদন), প্রাইস (মূল্য), প্লেস (জায়গা), প্রমোশন (প্রসার)। আর আমার আরো ৩টি যুক্ত করছি। মানুষের কল্যাণে এই ৩টি পি প্রয়োজন। পিপল (মানুষ), প্রিন্সিপাল (নীতি), পারপাস (উদ্দেশ্য)। এসব বিষয়ে আলোচনা করেছি।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন